“ক্ষুৎপীড়িত”
- মাহমুদা সুমা ০৬-০৫-২০২৪

(অনাহারীদের নিয়ে কিছু লিখার চেষ্টা করলাম, আমার জন্মস্থান ময়মনসিংহের ভাষায়।)

দুই চক্কের পানি হুগাই গেচে
অনাহারে আচি আইজ দিন তিনেক,
কয়ডা ভাত দেনারে সাব
কই হামলাইলি তরার বিবেক।

কত রঙিন স্বপ্ন তরার
কত্ত তামশায় সাজাস ঘর,
ইডের উপরে মাথা রাইক্কা
ঘুমাই আমারা জীবন ভর।

তবুও কোন নাই অবিযোগ
পেটটা খালি দিন তিনেক,
দে, দে, দেনারে কয়ডা ভাত
চা দিয়া ভিজায় খাইছস বিবেক?

আধ খাওয়া বিদাশি খাওন
ছুইড়া ফেলস ডাস্টবিনে,
ইকটু চাইয়া দেকনারে ধনী
ক্ষুৎপীড়িতের পেট খানে!!

চোক, কান, মুক সবি বন্ধ
ভাত দেহিনা আইজ তিনেক
পঁচা, গান্দা, যা আচে দে
পেটের ভিতর জির শতেক।

কত রাজা নামে উডে
কত্ত উন্নয়নের খেলা মেলা।
ইংরাজী কতা বুজিনা গরীব
ভাত, ভাত চাই হারবেলা।

নরম সাবানে আত দুয়াডা
খাইল্লা পেডেও আসির ঠেক
অত্ত কতার কাম কিরে ভাই
ভাত চাই, ক্ষুৎপীড়িতের দাবি এক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।